রাত বাড়তেই মুষলধারে বৃষ্টি নেমে পড়ল কলকাতায়।

কলকাতা রাজ্য

শেষমেষ আবহাওয়াবিদদের আশংকাই ঠিক হলো। বুধবার সারা দিন ধরে থাকবে বৃষ্টির রেশ। কয়েকটি জেলায় বইবে ঝড়ো হাওয়া।বেশ কিছু জায়গায় লাল কমলা ও হলুদ সর্তকতা জারি করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে লাল সর্তকতা জারি করা হয়েছে। হাওড়া, হুগলি, ঝারগ্রাম ও উত্তর ২৪ পরগনা তে জারি হয়েছে কমলা সর্তকতা। হলুদ সর্তকতা জারি করা হয়েছে বাঁকুড়া, পূর্ব বর্ধমান ও কলকাতায়। ভারী বৃষ্টিপাত হতে চলেছে কলকাতা শহর সহ হুগলি, হাওড়া, উত্তর ২৪ পরগনা দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়া জেলায়।

উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণবাত স্থলভাগে গতকাল প্রবেশ করায় মঙ্গলবার রাত থেকেই শুরু হয় মুষুলধারে বৃষ্টি ও দমকা হাওয়া। ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে নিম্নচাপ। পশ্চিমবঙ্গ উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করে এই নিম্নচাপ ঝাড়খন্ড অভিমুখী।

হাওয়া অফিসের সূত্রে খবর, বুধবার অর্থাৎ আজ সকাল থেকেই দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝারগ্রাম, হাওড়া, হুগলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে ঝড়ো হাওয়া। এবং কোথাও কোথাও ৫০ কিলোমিটার বেগে ও বইবে দমকা হাওয়া। বিকেলের দিকে কিছুটা হলেও বৃষ্টি কমবে এমনটাই জানানো হলো হাওয়া অফিস থেকে।

দুর্যোগের কথা মাথায় রেখে বাড়তি সতর্কতা নিচ্ছে রাজ্য। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে। গত সপ্তাহের জমা জলে বেশকিছু প্রাণহানি ঘটে। সেই দুর্যোগ মোকাবিলা করতে প্রস্তুত হচ্ছে কলকাতা পুলিশের ২২ টি টিম।তাছাড়াও কলকাতা পৌরসভার পক্ষ থেকে আগাম খাদ্যদ্রব্য ও অন্যান্য সামগ্রী মজুদ করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *